পানির বোতলের "এক্সপায়রি ডেট" কেন দেয়।

 পানি পচনশীল নয়, বা নষ্টও হয় না। তাহলে মিনেরাল ওয়াটার অথবা প্যাকেজড ড্রিংকিং ওয়াটারের বোতলের গায়ে ‘এক্সপায়ারি ডেট’ বা ‘বেষ্ট বিফোর ডেট’ লেখা থাকে কেন?

 কারণ যে প্লাস্টিকের বোতলের মধ্যে পানি ভরা থাকে, সেই প্লাস্টিক থেকে একটা নির্দিষ্ট সময়ের পরে পানির মধ্যে নানারকমের প্রতিক্রিয়া হতে পারে। যা শরীরের পক্ষে ক্ষতিকারক। বোতলবন্দি জলে একটানা সূর্যের আলো পড়লে প্লাস্টিক থেকে পানির মধ্যে রাসায়নিক উপাদান জলের মধ্যে মিশে যাওয়ার আশঙ্কা থাকে। বিসফেনল-এ বা বিপিএ-র মতো এই রাসায়নিক উপাদানগুলি শরীরে গেলে ব্রেস্ট ক্যানসার, পুরুষদের প্রজনন ক্ষমতা কমে যাওয়া, হৃদরোগের আশঙ্কা বৃদ্ধি পাওয়া ছাড়াও মস্তিষ্কের ক্ষতি হতে পারে।


শুধু তাই নয়, প্লাস্টিক থেকে জলের মধ্যে গন্ধ, ব্যাকটেরিয়া মিশে যাওয়ার, এমন কী জলের স্বাদও বদলে যাওয়ার সম্ভাবনা থাকে। ফলে মিনেরাল ওয়াটারের বোতল সঙ্গে থাকলে সেটিকে রোদ থেকে এড়িয়ে কোনও ঠাণ্ডা জায়গায় রাখার চেষ্টা করুন।


মিনারেল ওয়াটার অথবা ঠান্ডা পানীয়ের বোতল যদি পরবর্তীকালে পানির বোতল হিসেবে ব্যবহার করেন, তাহলে ১৫ থেকে ২০ দিনের বেশি তা জল রাখার জন্য ব্যবহার না করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা এবং বোতলগুলি ফেলে দেওয়ার সময়ে অবশ্যই বোতলটি নষ্ট করে দেবেন এবং মিনারেল ওয়াটারের বোতল সঙ্গে থাকলে সেটিকে সূর্যের আলো থেকে এড়িয়ে কোনও ঠান্ডা জায়গায় রাখার চেষ্টা করুন।

Comments

Popular posts from this blog

জ্বীন জাতির বিস্ময়কর ইতিহাস (সংক্ষেপিত)

বাংলা-ব্লগ.কমে লেখুন।

Bangla Koster Sms | কষ্টের এসএমএস | Bangla Sad Sms