পাখায় মাত্র তিনটি ব্লেড থাকে কেন?

 ছোটবেলায় পড়া বিজ্ঞানের অনেক ব্যাখ্যাই পরবর্তীকালে মাথা থেকে বেরিয়ে যায়। তাই মাঝেমধ্যে নিজেই নিজেকে প্রশ্ন করা ভাল। যুক্তি-বুদ্ধিতে একটু শান দেয়া হয়। আর যারা সদ্য কলেজে উঠবেন, তাদের তো বেসিক সায়েন্সটা ঝালিয়ে রাখা বিশেষ দরকার নাহলে সিনিয়ররা যখন-তখন আপনাকে প্রশ্ন করে ঘাবড়ে দিতে পারে। গরমে তো পাখা ছাড়া এক মুহূর্ত চলছে না। অনেকে এসি এবং পাখা দুই-ই চালান। কিন্তু বলুন তো, পাখায় মোটে ৩টি ব্লেড কেন থাকে? 



 স্কুলে পড়ার সময়ে এই প্রশ্নের উত্তর কেউ কেউ দিয়েছিলেন। মনে নেই বুঝি?

 তবে জেনে নিন এখনি— ইলেকট্রিক ফ্যানের কাজ হল এয়ার ফ্লো তৈরি করা। একটিমাত্র ব্লেড দিয়েও সে কাজটি হয়। প্লেনের প্রপেলারে যে ফ্যান থাকে তাতে একটিই ব্লেড থাকে। কিন্তু ঘরে একটি ব্লেডের পাখা চালালে ক্রমশ ওজনের ভারে ব্লেডটি বেঁকে যেতে থাকবে। তাই ওজনটি শেয়ার করার জন্য আরো ব্লেডের দরকার হয়। ওজন সবচেয়ে ভাল ডিস্ট্রিবিউট করা যায় যদি অন্ততপক্ষে আরো দু’টি ব্লেড লাগানো যায় এবং সব মিলিয়ে যদি তিনটি ব্লেডের প্রত্যেকটি অন্যটির সঙ্গে ১২০ ডিগ্রি কোণে থাকে।


 এখন প্রশ্ন হল তিনের জায়গায় চারটি বা পাঁচটি ব্লেড কেন নয়?

 এর কারণ এটাই যে ব্লেডের সংখ্যা যত কম হবে ততই দ্রুত ঘুরবে ফ্যান এবং এয়ার ফ্লো হবে বেশি। তাই যাতে হাওয়া বেশি হয় সেই কারণেই তিনটি ব্লেড রয়েছে ফ্যানে।

Comments

Popular posts from this blog

জ্বীন জাতির বিস্ময়কর ইতিহাস (সংক্ষেপিত)

বাংলা-ব্লগ.কমে লেখুন।

Bangla Koster Sms | কষ্টের এসএমএস | Bangla Sad Sms